শিশুর কোষ্ঠকাঠিন্য থাকলে কি খাওয়াবেন, কিভাবে খাওয়াবেন | Foods that Relieve Constipation in Babies in Bengali

By | June 5, 2020

শিশুর কোষ্ঠকাঠিন্য খুব কস্টকর একটি ব্যাপার । পেট ঠিক ভাবে পরিস্কার না হলে বাচ্চারা অনেক সময় পেটের অসস্তির কারনে কান্নাকাটি করে এবং ঠিক ভাবে খেতে চায়না। আবার অনেক সময় মলের সাথে রক্তপাত হয় এবং বাচ্চারা মলত্যাগ করতে ব্যাথা পায়। সঠিক সময়ে চিকিতসা না করালে ইনফেকশনের সম্ভাবনাও থেকে যায়।

 

কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে শিশুর খাদ্যতালিকায় পর্যাপ্ত আঁশ জাতীয় খাবার রাখুন । মাংস জাতীয় খাবার কম রেখে আঁশ জাতীয় খাবার যেমন – ফলমুল , শাকসবজি বেশি করে খাওয়াতে হবে। বাড়তি খাবার শুরু করার পর থেকে পর্যাপ্ত পরিমানে পানি খাওয়াতে হবে ।

শিশুর কোষ্ঠকাঠিন্য কমাতে পারে কোন কোন খাবার (Foods that help relieve constipation in babies):

১ । কিছমিছ (Raisin) : কোস্টোকাঠিন্য থেকে মুক্তি পেতে কিছমিছ খুব ভাল কাজ করে। প্রতিদিন ৫-৬ টা কিছমিছ ৩-৪ ঘন্টা ভিজিয়ে পানি সহ ব্লেন্ডারে ব্লেন্ড করে শিশুকে খাইয়ে দিতে হবে।

২। নাশপাতি (Pears) : প্রচুর ফাইবার এবং ভিটামিন সি সমৃদ্ধ নাশপাতি শিশুর কোস্টোকাঠিন্য সারিয়ে তুলতে ম্যাজিকের মত কাজ করে । অর্ধেকটা নাশপাতি সেদ্ধ করে চটকে শিশুকে খাইয়ে দিন । অচিরেই সমাধান হবে কোস্টোকাঠিন্যর মত সমস্যা ।

৩ । ওটস (Oats) : উচ্চ ফাইবার সমৃদ্ধ ওটস রাখুন শিশুর দৈনন্দিন খাদ্য তালিকায় । রোজ রাতে ১ টেবিল চামচ ওটস দুধ দিয়ে রান্না করে শিশুকে খাইয়ে দিন ।

৪ । খেজুর (Dates) : রাতে ২-৩ টা খেজুর ভিজিয়ে রাখুন । পরদিন সকালে ভেজানো খেজুর টা খাইয়ে দিন বাচ্চাকে । খেজুরে থাকা ফাইবার শিশুর পেট পরিষ্কারে সাহায্য করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *