ছোট্ট শিশুর ঢেকুর তোলা

By | November 20, 2018

বাচ্চারা খাবার পর ঢেকুর তোলা অত্যন্ত গুরুত্বপূর্ণ।নবজাতক বাচ্চারা অনেক সময়ই মায়ের বুকের নিপল পুরোপুরি ভাবে মুখে নিতে পারেনা,একারনে বুকের দুধ খাবার সময় বাহিরের বাতাস বাচ্চার পেটে চলে যায়।এতে করে পেটে গ্যাসসহ হজমের সমস্যা তৈরী হয় এবং বেশীরভাগ সময় বাচ্চা কান্না করতে থাকে।তাই এক্ষেত্রে বাচ্চার পেটের বাতাস বের করার জন্য দুধ খাবার পর ঢেকুর তোলাতে হবে।এতে করে বাচ্চার পেটের অতিরিক্ত বাতাস বেরিয়ে যাবে।

বেশ কয়েক টি উপায়ে ঢেকুর তোলানো যায়

  • খাবার কিছুক্ষন পর বাচ্চাকে নিজের কাধের সাথে খাড়া করে ধরতে হবে,অবশ্যই এক হাত দিয়ে বাচ্চার মাথা,ঘাড় সাপোরট দিয়ে।এবার আরেক হাত দিয়ে বাচ্চার পিঠে,কোমড়ে আস্তে আস্তে চাপ দিতে হবে।এতে করে বাচ্চার পেটের অতিরিক্ত বাতাস ঢেকুরের সাথে বেরিয়ে যাবে।
  • আরেক টি উপায় হল-বাচ্চাকে আপনার রানের উপর উপুর করে এমন ভাবে শোয়ান যাতে করে বাচ্চার পেট আপনার রানের সাথে হাল্কা ভাবে চাপ খায়।এবার বাচ্চার পিঠে,কোমড়ে আস্তে আস্তে চাপ দিন,ঢেকুর উঠে যাবে।

এছারাও আরও অনেক ভাবেই বাচ্চার ঢেকুর উঠাতে পারেন যেমন,বাচ্চার পা দুটো ভাজ করে একসাথে বুকের কাছে নিয়ে কিছুক্ষন ধরে থাকুন।কিংবা বাচ্চার পেট ঘড়ির কাটার দিকে এবং ঘড়ির কাটার বিপরিত দিকে এভাবে আস্তে আস্তে মালিশ করলে বাচ্চার পেট থাকে বাতাস বেড়িয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *