শিশুদের খাবারে জিরার ব্যাবহার এবং উপকারিতা।কিভাবে বাসায় জিরা পানি তৈরী করবেন

By | December 12, 2018

আমরা সাধারনত জিরা কে মশলা হিসেবে বিভিন্ন রান্নায় ব্যাবহার করে থাকি।এছাড়াও জিরার বহু ঔষধিগুন রয়েছে।ছোট্ট শিশু থেকে শুরু করে বড়দের হজমের সমস্যা,জ্বালা বা প্রদাহ,বমিবমি ভাব এবং ভাইরাস জনিত সংক্রমণের চিকিৎসায় ঔষধি পথ্য হিসেবে জিরা বিভিন্নভাবে ব্যবহৃত হয়ে থাকে।জিরা ক্যালসিয়াম,আয়রন,ভিটামিন সি এর খুব ভাল একটি উৎস।তাই বাচ্চার খাবারে জিরা ব্যাবহার করা উচিৎ।

কত বয়স থেকে বাচ্চাদের খাবারে জিরা ব্যাবহার করতে পারবেন

বাচ্চার বয়স ৬ মাস সম্পূর্ণ হবার পর যেকোন খাবারের সাথে জিরা ব্যাবহার করতে পারেন।চাইলে বাচ্চাদের জিরা পানি বাসাতেও তৈরী করেও খাওয়াতে পারেন।এক বছরের কম বয়সি বাচ্চাদের দৈনিক ২-৩ চা চামচ জিরা পানি খাওয়াতে পারেন এবং এক বছরের বেশী বয়সি বাচ্চাদের দৈনিক এক কাপের চার ভাগের এক ভাগ জিরা পানি খাওয়াতে পারেন।সপ্তাহে ৩-৪ এটা বাচ্চাকে খাওয়ালে গ্যাস,বদহজম,কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাওয়া যাবে।জিরা পানি তৈরীর জন্য অবশ্যই গোটা জিরা ব্যাবহার করবেন।

দেখে নিন কিভাবে তৈরী করবেন মিস্টি জিরা পানি-

জিরা পানি তৈরী করতে যা যা লাগবে
গোটা জিরা – ১ চা চামচ
পানি – ২ কাপ
গুর/চিনি/মধু – ১ চা চামচ(ইচ্ছানুযায়ী)

প্রস্তুত প্রনালী
প্রথমে একটি পাত্রে ২ কাপ পানি এবং এক চা চামচ জিরা নিয়ে মাঝারি আচে ফুটাতে দিতে হবে। ৫ মিনিট ফুটার পর গুর অথবা চিনি যোগ করে নেড়ে দিন।এবার কম আচে আরও ৭-৮ মিনিটের মত ফুটতে দিন।পানির পরিমান কমে অর্ধেক হলে নামিয়ে নিন।ঠান্ডা হলে একটি ছাকনি দিয়ে ছেকে জিরা আলাদা করে ফেলুন।যদি মধু ব্যাবহার করতে চান তবে মোটামুটি ঠান্ডা হলে মধু মিশাবেন।কুসুম গরম অবস্থায় পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *