ডাইরিয়া বা পাতলা পায়খানার সময় কেমন হবে বাচ্চাদের খাবার | Food For Babies During Loose Motion(Part – 2)

By | March 23, 2019

এর আগের পোস্টে আমরা বাচ্চাদের ডাইরিয়া বা পাতলা পায়খানা হওয়ার বেশ কিছু কারন সম্পর্ক এ জেনেছি।অনেক মা বাবাই আছেন যারা এ সময়ে বাচ্চাদের খাবার কেমন হবে এটা নিয়ে দুশ্চিন্তায় পরে যায়।এসময়ে বাচ্চাদের যাতে করে পানি শুন্যতা না হয় সেদিকে বিশেষ নজর দেয়া উচিত।কিছু কিছু খাবার আছে যেগুলি এসময়ে বাচ্চাদের খাওয়ানো থেকে বিরত থাকতে হবে,আবার বেশ কিছু খাবার আছে যেগুলি খাওয়ালে বাচ্চাদের পানি শুন্যতা দুর করার সাথে সাথে ডাইরিয়া ভাল হতেও সাহায্য করে।আজকের পোস্টে এমন কিছু খাবার নিয়েই আলোচনা করবো।

 

বাচ্চাদের ডাইরিয়া/পাতলা পায়খানা এবং আমাশয়ের সময়ে খাওয়ানো যাবে যে খাবারগুলি –

বুকের দুধ,খাবার স্যালাইন(ORS),সাবু দানা,দই,কলা(কাচা + পাকা),বেদানা,ভাতের মাড়,ডালের পানি ,ডাবের পানি,গাজর।

বাচ্চাদের ডাইরিয়া/পাতলা পায়খানা এবং আমাশয়ের সময়ে যে খাবারগুলি খাওয়ানো থেকে বিরত থাকতে হবে – 

দুদ্ধজাত খাবার যেমন – বাটার,পনির,ঘি এবং বাটার মিল্ক ,তেলে ভাজা খাবার,অতিরিক্ত ঝাল এবং মশলা যুক্ত খাবার,ফাস্ট ফুড,বেকারীতে তৈরী খাবার,বোতলজাত পানীয়(জুস,কোল্ড ড্রিংকস,এনার্জি ড্রিংকস),চটপটি,ফুসকা সহ বাহিরে তৈরী করা যেকোন খাবার।

বুকের দুধ

মায়ের বুকের দুধ বাচ্চাদের জন্য সর্বোৎকৃষ্ট খাবার।ডাইরিয়া/পাতলা পায়খানর সময়ে বাচ্চাদের যতটা সম্ভব বুকের দুধ খাওয়াতে হবে।এতে করে বাচ্চার পানির চাহিদাও পুরন হবে এবং বাচ্চা যথেস্ট পুস্টি পাবে।তবে বুকের দুধ খায় এমন বাচ্চার মায়েদেরও খাবার দাবারের প্রতি বিশেষ নজর দিতে হবে।যতটা সম্ভব অতিরিক্ত তেল,ঝাল এবং মশলা যুক্ত খাবার পরিহার করতে হবে।

খাবার স্যালাইন(ORS)

ORS মানে Oral Rehydration Solution যেটাকে আমরা সহজ ভাষায় ওরস্যালাইন(খাবার স্যালাইন) বলে থাকি।এটা খুবই সহজলভ্য,যেকোন দোকানেই কিনতে পাওয়া যায়।ওরস্যালাইন কিভাবে বানাতে হবে,খাবার নিয়ম এই সমস্ত নিরদেশিকা প্যাকেটের গায়েই লিখা থাকে।চাইলে এটা বাসাতেও বানিয়ে নিতে পারেন।প্রতেকবার পাতলা পায়খানার পর সঠিক নিয়ম এবং সঠিক পরিমাপে বাচ্চাকে খাওয়াতে হবে।এতে করে বাচ্চা পানি শুন্য হওয়ার ভয় থাকে না।

সাবু দানা

সাবু দানা রান্না করে এই সময়ে বাচ্চাকে খাওয়াতে পারেন।সাবুদানার পানি বাচ্চার শরিরে পানির চাহিদা পুরন করার সাথে সাথে পাতলা পায়খানা খুব দ্রুত ভাল হতেও(stool binding) সাহায্য করে থাকে।

দই

ডাইরিয়া/পাতলা পায়খানার রোগীদের জন্য দই খুব ভাল পথ্য।বাচ্চাদের এই সময়ে বাসায় বানানো দই খাওয়াতে পারেন।দই এ ভাল ব্যাকটেরিয়া থাকে যা বাচ্চার পাকস্থলি কে মজবুত করে এবং পেট ঠান্ডা রাখে।বিভিন্ন ভাবে বাচ্চাদের দই খাওয়াতে পারেন যেমন – দই ভাত,দই এর তৈরী লাচ্ছি অথবা দই কলা মিশিয়ে ও খাওয়াতে পারেন।তবে দই অবশ্যই বাসায় বানাতে হবে।

ইউটিউব ভিডিও লিংক

কলা

বাচ্চাদের ডাইরিয়া/পাতলা পায়খানার সময়ে কলা Super food হিসেবে কাজ করে।পাকা কলাতে প্রচুর পরিমানে পটাশিয়াম থাকে।পাকা কলার পাশাপাশি কাচা কলা ও এসময়ে ডাইরিয়া,পাতলা পায়খানার মত সমস্যা সমাধানে খুব ভাল কাজ দেয়।বাচ্চাদের কাচ কলা এবং মুরগীর মাংস দিয়ে খিচুরী রান্না করে খাওয়াতে পারেন।এই খিচুরী থেকে বাচ্চারা প্রচুর পরিমানে পুস্টি পেয়ে থাকে।

 

বেদানা

শিশুদের ডাইরিয়া বা পাতলা পায়খানা হলে বেদানার রস করে খাওয়াতে পারেন,এতে করে পুস্টির পাশাপাশি বাচ্চার পানির চাহিদাও পুরন হবে।

ডালের পানি 

এসময়ে বাচ্চাদের ডালের পানি খাওয়াতে পারেন।বিশেষ করে মুগ ডালের পানি।ডালে প্রচুর পরিমানে প্রোটিন থাকে যা বাচ্চাকে শক্তি যোগায় এবং পানির চাহিদাও পুরন করে।

ভাতের মাড়

বাচ্চাদের ভাতের মাড় খাওয়াতে পারেন,এটা বাচ্চার পানি শুন্যতা পুরন করবে।

ডাবের পানি

ডাইরিয়া বা পাতলা পায়খানার সময়ে বাচ্চাদের ডাবের পানি খাওয়াতে পারেন।বাচ্চার বয়স ৬ মাস পর থেকে ডাবের পানি দিতে পারবেন।

গাজর

গাজর শিশুদের ডাইরিয়া বা পাতলা পায়খানার সময়ে এনার্জির খুব ভাল একটি উৎস।৬ মাস পর থেকে বাচ্চাদের গাজরের তৈরী বিভিন্ন খাবার খাওয়াতে পারেন।এসময়ে বাচ্চাদের গাজরের পিউরি,হালুয়া এবং খিচুরী রান্না করে খাওয়াতে পারেন।

ডাইরিয়া বা পাতলা পায়খানার সময়ে বাচ্চাদের দুদ্ধজাত খাবার যেমন – বাটার,পনির,ঘি এবং বাটার মিল্ক এই ধরনের খাবার খাওয়ানো উচিত নয়।কারন এই খাবারগুলি বাচ্চার পেট গরম করে দেয়।এসময়ে বাচ্চারা যাতে করে বাহিরে তৈরী করা খাবার,তেলে ভাজা খাবার,ফাস্ট ফুড এবং বেকারীতে তৈরী খাবার যেন না খায় সেদিকে বিশেষ খেয়াল রাখতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *