ভ্রমনের সময় বাচ্চাদের খাবার (TRAVEL FOODS FOR BABY ) 6 + MONTHS | বেড়াতে গেলে বাচ্চাকে কি ধরনের খাবার খাওয়াবেন

By | April 16, 2019

ছোট বাচ্চা নিয়ে কোথাও বেড়াতে গেলে সবার আগে আমাদের মনে যে প্রশ্ন টা আসে তাহলো বাচ্চদের কি খাওয়াবো।বিশেষ করে বাচ্চার বয়স মাস পুরোন হলে মায়ের বুকের দুধের পাশাপাশি বাড়তি খাবার দিতে হয়।কিন্তু বাচ্চারা তো আর হোটেলের খাবার খেতে পারেনা,আবার সব হোটেলে বাচ্চাদের জন্য় আলাদা করে খাবার রান্না করার ব্যবস্থা থাকে না,তাই বেশীভাগ মা বাবাই ইচ্ছা থাকলেও দুরে বেড়াতে যেতে ভয় পায়।এসব বিষয় চিন্তা করে এখানে এমন কিছু খাবারের কথা শেয়ার করেছি যাতে করে মা বাবারা TRAVEL FOODS সম্পর্কে ধারনা পায়।TRAVEL FOODS FOR BABY।

  • ভ্রমনের সময় বাচ্চাদের জন্য সবচেয়ে নিরাপদ এবং সহজলভ্য খাবার হলো ফল।যেমন – কলা,সফেদা,পেপে,আঙুর,খেজুর,আম,তরমুজ,বেদানা,ডাবের পানি,আপেল,নাশপাতি।
  • সবজির মধ্যে খাওয়াতে পারেন আলু,গাজর,মিস্টি আলু এবং মিস্টি কুমড়োর মত সবজি।
  • ভ্রমনের সময় বাচ্চাদের বিভিন্ন ধরনের হোমমেড সিরিয়াল(homemade cereal) খাওয়াতে পারেন।যেমন – Rice Cereal,চিড়ার তৈরি Cereal,মুড়ির তৈরি Cereal ,ডালের ছাতু,গমের ছাতু ইত্যাদি।
  • main meals হিসেবে প্লেইন রুটি দুধ(Breast Milk/Formula Milk) দিয়ে ভিজিয়ে চটকিয়ে খাওয়াতে পারেন।একই ভাবে সাদা ভাত Breast Milk/Formula Milk অথবা ডালের পানি দিয়ে চটকিয়ে খাওয়াতে পারেন।
  • বাচ্চাদের জন্য বিস্কুট,বাদাম,চিপ্স কিংবা লাড্ডু টাইপের খাবার বাসাতেই তৈরি করে সাথে নিয়ে নিতে পারেন।
  • এসবের বাহিরে সবচেয়ে সহজ উপায় হচ্ছে ভ্রমনের সময় বাচ্চাকে প্যাকেটজাত baby cereal খাওয়ানো।

 

ভ্রমনের সময় বাচ্চাদের জন্য সবচেয়ে নিরাপদ এবং সহজলভ্য খাবার হলো ফল।এক্ষেত্রে সবচেয়ে সহজলভ্য ফল হলো –

কলা

মোটমুটি সব বাচ্চাই কলা খেতে পছন্দ করে।ছোট বাচ্চাদের কলা চটকিয়ে খুব সহজেই খাওয়াতে পারেন।

সফেদা

সফেদায় প্রচুর আয়রন থাকে এবংবাচ্চাদের জন্য় খুব উপকারি একটি ফল।এটা মোটামুটি সব জায়গায় পাওয়া যায়।এই ফলের খোসা ছাড়িয়ে চটকিয়ে বাচ্চাকে খাওয়াতে পারেন।

পেপে

পেপে বাচ্চাদের হজমের জন্য় খুব ভাল।যেসব বাচ্চার চিবিয়ে খেতে পারে তাদের ছোট ছোট টুকরো করে কেটে দিতে পারেন।আর ছোট বাচ্চাদের চটকিয়ে খাওয়াতে পারেন।

আঙুর

বাচ্চার বয়স ৯ মাসের বেশি হলে আঙুর খাওয়াতে পারেন।আঙুর ছোট ছোট করে কেটে কিংবা জুস বানিয়েও বাচ্চাকে খাওয়াতে পারেন।

খেজুর

ভ্রমনের সময় বাচ্চার বয়স ৬ মাসের বেশী হলে খেজুর খাওয়াতে পারেন আর খেজুর মোটামুটি সব জায়গায় পাওয়া যায়।

এছাড়াও বাচ্চাদের আমের সিজনে আম খাওয়াতে পারেন।খাওয়াতে পারেন তরমুজ,বেদানা এবং ডাবের পানি।

একটু ভারী খাবার হিসেবে খাওয়াতে পারেন বিভিন্ন ধরনের ফল এবং সবজির পিউরি।

বেশীরভাগ হোটেল রুমেই পানি গরম করার জন্য electric kettle থাকে,চাইলে ছোট একটা kettle নিজেরাও কিনে নিতে পারেন। এসব কেটলিতে বিভিন্ন ধরনের ফল সিদ্ধ করে চটকিয়ে বাচ্চস্কে খাওয়াতে পারেন।

আপেল ও নাশপাতির পিউরি – আপেল ও নাশপাতি কিন্তু সারা বছর সবজায়গায় পাওয়া যায়।খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে কেটলিতে সেদ্ধ করে চটকিয়ে বাচ্চস্কে খাওয়াতে পারেন,এতে করে বাচ্চার পুস্টিও পাবে সাথে পেটও ভরবে।

সবজির মধ্যে খাওয়াতে পারেন আলু,গাজর,মিস্টি আলু এবং মিস্টি কুমড়োর মত সবজি।এগুলি মোটামুটি সারা বছর সবজায়গায় পাওয়া যায়।খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে কেটলিতে সেদ্ধ করে চটকিয়ে বাচ্চাকে খাওয়াতে পারেন।

ভ্রমনের সময় বাচ্চাদের বিভিন্ন ধরনের হোমমেড সিরিয়াল(homemade cereal) খাওয়াতে পারেন।

বিভিন্ন ধরনের Cereal আছে যেগুলি বাসা থেকেই তৈরি করে নিয়ে যেতে পারেন এবং রান্না করার প্রয়োজন হয় না।যেমন – Rice Cereal,চিড়ার তৈরি Cereal,মুড়ির তৈরি Cereal ,ডালের ছাতু,গমের ছাতু ইত্যাদি।কোথাও ভ্রমনে যাওয়ার আগে বাসাতেই এসব Cereal তৈরি করে এয়ার টাইট বক্সে করে নিয়ে যেতে পারেন।এই Cereal গুলি কোন ধরনের রান্নার ছাড়াই শুধুমাত্র গরম পানি ঢেলে বানিয়ে নিতে পারেন ।চাইলে এর সাথে বিভিন্ন ধরনের ফলের পিউরি(খেজুর,কলা,আম) কিংবা মিস্টান্ন যোগ করে স্বাদ বাড়িয়ে নিতে পারেন।

ভারী খাবার মানে main meals হিসেবে ভ্রমনের সময় বাচ্চাদের খাওয়াতে পারেন ভাত কিংবা রুটির মত খাবার।

এক্ষেত্রে প্লেইন রুটি দুধ(Breast Milk/Formula Milk) দিয়ে ভিজিয়ে চটকিয়ে খাওয়াতে পারেন।একই ভাবে সাদা ভাত Breast Milk/Formula Milk অথবা ডালের পানি দিয়ে চটকিয়ে খাওয়াতে পারেন।আর যদি হোটেলে বাচ্চাদের খাবার আলাদা করে তৈরি করে দেওয়ার সুবিধা থাকে তবে বিভিন্ন ধরনের সবজি এবং ডাল দিয়ে খিচুড়ি তৈরি করে নিতে পারেন(এক্ষেত্রে আগেই hotel management এর সাথে কথা বলে নিতে পারেন)।মাছ যেকোন জায়গায় পাবেন,বাচ্চাকে ৬ মাস বয়সের পরে মাছ খাওয়াতে পারেন।হোটেলে বললে অনেক সময় তারা বাচ্চাদের খাবারের উপযোগি করে মাছ রান্না করে দেয়।

এছাড়াও বাহিরে কোথাও গেলে বাচ্চাদের জন্য বিস্কুট,বাদাম,চিপ্স কিংবা লাড্ডু টাইপের খাবার বাসাতেই তৈরি করে সাথে নিয়ে নিতে পারেন।এসব খাবার বাচ্চাদের প্রচুর পরিমানে Energy যোগাবে।

এসবের বাহিরে সবচেয়ে সহজ উপায় হচ্ছে ভ্রমনের সময় বাচ্চাকে প্যাকেটজাত Baby Cereal খাওয়ানো।এসব Baby Cereal রান্নার ঝামেলা ছাড়াই শুধুমাত্র পানি দিয়ে তৈরি করে বাচ্চাকে খাওয়াতে পারেন আর এই খাবার টা বেশিরভাগ বাচ্চাই খেতে পছন্দ করে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *